1. dainiklalmai@gmail.com : XC7ZGKLiZP :
  2. notonpakhi7@gmail.com : Md anwar : Md anwar
October 18, 2024, 4:23 pm
সর্বশেষ খবর
লালমাইয়ে সরকারি মেডিকেল কলেজ তৈরি হলে সেবার মান ভালো হবে…. ড.মোস্তফা সাজ্জাদ হাসান এফসিএ সিপিএ লালমাইয়ে গ্রামীন সমাজকল্যাণ সংস্থার বন্যা পরবর্তী পুর্ণবাসনে বন্যার্তদের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ লালমাইয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সদস‍্য তারবিয়াত ও অফিস উদ্বোধন লালমাইয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন লালমাইয়ে হজ্ব ও ওমরাহ্ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত “নেতা হিসেবে নয় খাদেম হয়ে এ জনপদের সেবা করতে চাই” মাওলানা মোহাম্মদ ইয়াছিন আরাফাত লালমাইয়ে বাংলাদেশ ছাত্র খেলাফত মজলিসের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম তাজুল ইসলাম এমএ-এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী বাগমারা দঃ ইউনিয়নে বিএনপির ওয়ার্ড সম্মেলন অনুষ্ঠিত লালমাইয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

“এ্যালার্জিক রাইনাইটিস চিকিৎসায় নিরাময় হোমিও হল বাগমারা”

  • Update Time : Thursday, June 17, 2021
  • 310 Time View

এ্যালার্জি আমাদের দেশের লাখ লাখ মানুষের কাছে এক অসহনীয় ব্যাধি। এ্যালার্জিতে হাঁচি থেকে শুরু করে খাদ্যে ও ওষুধের মারাত্মক প্রতিক্রিয়া ও শ্বাসকষ্ট হতে পারে। কারও কারও ক্ষেত্রে এ্যালার্জি সামান্য অসুবিধা করে, কারও ক্ষেত্রে জীবনকে দুর্বিষহ করে তোলে। ঘরের ধুলাবালি পরিষ্কার করছেন? হঠাৎ করে হাঁচি এবং পরে শ্বাসকষ্ট অথবা ফুলের গন্ধ নিচ্ছেন বা গরুর মাংস, চিংড়ি, ইলিশ, গরুর দুধ, বেগুন খেলেই শুরু হল গা চুলকানি বা চামড়ায় লাল লাল চাকা হয়ে ফুলে ওঠা। এগুলো হলে আপনার এ্যালার্জি আছে ধরে নিতে হবে।

এ্যালার্জি কী ও কেন হয় এবং কীভাবে এড়ানো যায় ?

প্রত্যেক মানুষের শরীরে একটি প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউন সিস্টেম থাকে, কোনো কারণে এই ইমিউন সিস্টেমে গোলযোগ দেখা দিলে তখনই এ্যালার্জির বহিঃপ্রকাশ ঘটে।

এ্যালার্জি –

আমাদের শরীর সবসময়ই ক্ষতিকর বস্তুকে (পরজীবী, ছত্রাক, ভাইরাস এবং ব্যাকটেরিয়া) প্রতিরোধের মাধ্যমে রোগ প্রতিরোধের চেষ্টা করে। এই প্রচেষ্টাকে রোগ প্রতিরোধ প্রক্রিয়া বা ইমিউন বলে। কখনও কখনও আমাদের শরীর সাধারণত ক্ষতিকর নয় এমন অনেক ধরনের বস্তুকেও ক্ষতিকর ভেবে প্রতিরোধের চেষ্টা করে। সাধারণত ক্ষতিকর নয় এমন সব বস্তুর প্রতি শরীরের এই অস্বাভাবিক প্রতিক্রিয়াকে এ্যালার্জি বলা হয়।

এ্যালার্জি সৃষ্টিকারী বহিরাগত বস্তুকে এ্যালার্জি উৎপাদক বা অ্যালার্জেন বলা হয়।

এ্যালার্জিজনিত প্রধান সমস্যা —

এ্যালার্জিজনিত সর্দি বা এ্যালার্জিক রাইনাইটিস।

এর উপসর্গ হচ্ছে অনবরত হাঁচি, নাক চুলাকানো, নাক দিয়ে পানি পড়া বা নাক বন্ধ হয়ে যাওয়া, কারও কারও চোখ দিয়েও পানি পড়ে এবং চোখ লাল হয়ে যায়।

এ্যালার্জিক রাইনাইটিস দুই ধরনের –

সিজনাল এ্যালার্জিক রাইনাইটিস : বছরের একটি নির্দিষ্ট সময়ে এ্যালার্জিক রাইনাইটিস হলে একে সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস বলা হয়।

পেরিনিয়াল এ্যালার্জিক রাইনাইটিস : সারা বছর ধরে এ্যালার্জিক রাইনাইটিস হলে একে পেরিনিয়াল এ্যালার্জিক রাইনাইটিস বলা হয়।
লক্ষণ ও উপসর্গ

সিজনাল এ্যালার্জিক রাইনাইটিস–

  • ঘন ঘন হাঁচি
  • নাক দিয়ে পানি পড়া
  • নাসারন্ধ্র বন্ধ হয়ে যাওয়া

অন্যান্য উপসর্গ

  • চোখ দিয়ে পানি পড়া

পেরিনিয়াল এ্যালার্জিক রাইনাইটিস

পেরিনিয়াল অ্যালার্জিক রাইনাইটিসের উপসর্গগুলো সিজনাল অ্যালার্জিক রাইনাইটিসের মতো। এক্ষেত্রে উপসর্গগুলোর তীব্রতা কম হয় এবং স্থায়িত্ব কাল বেশি হয়।
সঠিক হোমিওপ্যাথি চিকিৎসায় সবগুলো উপসর্গ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

ডাঃমহিবুল ইসলাম মাছুম
চেম্বারঃ নিরাময় হোমিও হল
বাগমারা বাজার, লালমাই, কুমিল্লা।
01799720366

খবরটি ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
স্বত্ব © ২০২২ দৈনিক লালমাই সম্পাদক ও প্রকাশক: মোস্তফা কামাল মজুমদার
প্রস্তুতকারক প্রতিষ্ঠানঃ লাকসাম আই.টি: 01712-808501