1. dainiklalmai@gmail.com : XC7ZGKLiZP :
  2. notonpakhi7@gmail.com : Md anwar : Md anwar
September 19, 2024, 7:57 am
সর্বশেষ খবর
লালমাইয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত লালমাই উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি অনুমোদন লালমাইয়ে ৯শ প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানবীজ ও রাসায়নিক সার বিতরণ লালমাইয়ে ৯শ প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানবীজ ও রাসায়নিক সার বিতরণ লিটন–নাজমুলদের ব্যাটিংয়ের এই হাল বাগমারা মডেল একাডেমী’র সনদ বিতরণ ও শিক্ষিকার বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত সৌদি আরবের রিয়াদে বাংলাদেশী খাবারের হোটেল উদ্বোধন লালমাইয়ে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর শুভ উদ্বোধন লালমাই উপজেলা আইন – শৃঙ্খলা ও উপজেলা মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত লালমাইয়ে সর্বজনীন পেনশন স্কীমের বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

বাত চিকিৎসায় নিরাময় হোমিও হল বাগমারা-দৈনিক লালমাই

  • Update Time : Thursday, October 28, 2021
  • 488 Time View

বাত কি?

বাত একটি খুবই যন্ত্রণাদায়ক ও কষ্টদায়ক রোগ। আমাদের শরীরের হাড়, মাংস, অস্থিসন্ধিতে দীর্ঘমেয়াদি যে ব্যথা হয়ে থাকে, সেটাকে বাতব্যথা বলে থাকে। আমরা সাধারণত জানি বয়স্ক মানুষদের বাতের ব্যথা দেখা যায়। কিন্তু বর্তমানে একবারে কিশোর থেকে যেকোন বয়সের মধ্যেই বাতের ব্যথা দেখা যাচ্ছে। এটা খুবই একটি মারাত্মক রোগ। কারণ ব্যথার তীব্রতার কারণে আমাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। তাছাড়া অনেকেই হাঁটা চলাফেরা করতে না পেরে বিছানা গত হয়ে যায়।

বাতেৱ কারণ-

বিভিন্ন কারণে বাতের ব্যথা হলেও মূলত প্রধান দুইটি কারণে বাতের ব্যথা দীর্ঘস্থায়ী ও কষ্টদায়ক হয়। যথা-

  • প্রথমত- ইমিউন সিস্টেম ডিজঅর্ডাৱ
  • দ্বিতীয়ত- ৱক্তে ইউরিক এসিড বৃদ্ধির কারনে হয়।

প্রতিকার-

কোন রোগ প্রতিকার করতে চাইলে প্রথমে আমাদের জানতে হবে যে, রোগটি কোথায় থেকে আসতেছে বা এর পিছনে কারণ কি?
তাই কারো বাতের ব্যথা কি কারনে হচ্ছে তা নিশ্চিত হওয়ার জন্য খুব সহজে আমরা দুটি প্যাথলজিক্যাল টেস্ট RA Factor & Uric acid করে নিতে পারি।
যদি RA Factor স্বাভাবিক মাত্রা চাইতে অধিক আসে তাহলে বুঝতে হবে অটো ইমিউনিটি সিস্টেম ডিজঅর্ডারের কারণে বাতের ব্যথা হচ্ছে। এ বাতেৱ ৱোগ কোনদিন ভাল হয় না। তবে বিভিন্ন উপায়ে নিয়ন্ত্রণ রাখা যায়। যেমন- ফিজিওথেরাপি, মেডিকেশন ও ইমিউনিটি উত্তেজক খাবার থেকে বিরত থেকে।

আর প্যাথলজিক্যাল টেস্টে যদি ইউৱিক এসিডেৱ মাত্রা স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি আসে, তাহলে বুঝতে হবে রক্তে ইউরিক এসিডের পরিমাণ বেশি। আর অস্থিসন্ধিতে এই ইউরিক এসিড জমা হয়ে স্টোন তৈরি করে এ রোগের উৎপত্তি কৱছে। মূত্রের মাধ্যমে যে পরিমাণ স্বাভাবিক ইউরিক এসিড বেরিয়ে যায়, তার থেকে বেশি পরিমাণ ইউরিক এসিড যখন আমাদের যকৃত তৈরি করে তখনই তা রক্তের পরিমাণ বাড়ায়। অথবা খাবারের মাধ্যমে বেশি পরিমাণ ইউরিক এসিডের উৎস যেমন লাল মাংস, ক্রিম, রেড ওয়াইন ইত্যাদি গ্রহণ করলে এবং বৃক্ক (কিডনি) রক্ত থেকে যথেষ্ট পরিমাণে তা ফিল্টার করতে না পারলে বাতের উপসর্গগুলো দেখা দেয়।

ইউরিক এসিডের কারণে বাতের ব্যাথা হলে তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। যেকোনো উপায়ে যেমন মেডিকেশন, শারীরিক পরিশ্রম ও ইউরিক এসিড বৃদ্ধি পায় এমন খাবার থেকে বিরত থেকে শরীর থেকে ইউরিক এসিড স্বাভাবিক মাত্রায় নিয়ে আসতে পাৱলেই বাতেৱ ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

বাতের ব্যথা থেকে মুক্তি ও নিরাময়ের জন্য হোমিওপ্যাথি খুবই ভালো কাজ করে।

ডাঃমহিবুল ইসলাম মাছুম
চেম্বার:নিরাময় হোমিও হল
বাগমারা বাজার, উপজেলা লালমাই, কুমিল্লা।
01799720366

খবরটি ফেসবুকে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
স্বত্ব © ২০২২ দৈনিক লালমাই সম্পাদক ও প্রকাশক: মোস্তফা কামাল মজুমদার
প্রস্তুতকারক প্রতিষ্ঠানঃ লাকসাম আই.টি: 01712-808501